শনিবার, ৭ নভেম্বর, ২০১৫

বান্দরবান ঘুরতে আসার জন্যে ট্যুর প্ল্যান

 
বান্দরবান ঘুরতে আসার জন্যে ট্যুর প্ল্যান-
কাদের জন্যে এটা প্রযোজ্য?
- যারা প্রথমবারের মত বান্দরবান যাবেন
- যারা ফ্যামিলি মেম্বারদের মেঘ আর পাহাড়ের সৌন্দর্য দেখাতে চান
- খুব সহজে বান্দরবানের সবচাইতে জনপ্রিয় জায়গা গুলো ঘুরে আসতে চান
‪#‎সময়ঃ‬ এক রাত দুই দিন
‪#‎বাজেটঃ‬ ৪০০০-৪৫০০ টাকা ।
(এক সাথে ৪-৫ জন বা ১০-১২ জন আসলে বেটার ।)
১ম দিন সকালে পৌঁছে ফ্রেশ হয়ে নাশ্তা করে মেঘলা, নিলাচল/ টাইগার হিল, স্বর্ণ মন্দির এসব দেখতেপারেন।
যদি আপনারা ৭-৮ জন বা ১০-১২ জন হয়ে থাকেন তাহলে একটা জীপ/চান্দের গাড়ি সারা দিনের জন্যে রিজার্ভ নিতে পারেন । ৭ সিটের গাড়ি ১০০০ টাকা আর ১৪ সিটের গাড়ি ১৪০০ টাকা নিবে । শেষ স্পট নীলাচল রাখবেন যাতে বিকেলটা ওখানে কাটানো যায় ।
(একা বা ২-৩ জন হলে সিএনজিতে চড়তে হবে)
রাতে বান্দরবান শহরটা ঘুরে দেখবেন এবং ওখানেই থাকবেন । বান্দরবানে বিভিন্ন মানের হোটেল আছে, যে কোন একটাতে উঠে পড়ুন । ৩০০/৫০০ টাকায়ও সিঙ্গেল রুম পাওয়া যায় ।
২য় দিন একটা জীপ/চান্দের গাড়ি ভাড়া করে চিম্বুক, শৈলপ্রপাত, নীলগিরি ঘুরে আসতে পারেন । চান্দের গাড়িতে সর্বোচ্চ ১২/১৩ জন উঠতে পারবেন, টোটাল ভাড়া নিবে ৩৮০০-৪০০০ ।
আপনার বাজেট যদি একটু বেশি হয় এবং কিছুটা আরামপ্রিয় হয়ে থাকেন তাহলে আপনি ল্যান্ড ক্রুজারে করে যেতে পারেন, একটাতে সর্বোচ্চ ৮ জন উঠতে পারবেন, ভাড়া ৪০০০-৪২০০ টাকা নিবে ।
(টাকা যাই হোক অবশ্যই ভাল মত দরদাম করে নিবেন, আর ডিসেম্বর-জানুয়ারিতে ভাড়া আরও বেশি নিবে)
ঐদিন রাতের বাসে ঢাকায় পথে রওনা দিবেন । মনে চাইলে ঐ রাতে বাসে করে চট্টগ্রাম এসে ট্রেনে করে ঢাকায় ফিরতে পারেন, মজাটা বেড়ে যাবে কয়েক গুণ । কিন্তু আগে থেকে ট্রেনের টিকেট কেটে না রাখলে এটা সম্ভব না ।
তবে বান্দরবান এর আসল ঐশ্বর্য দেখতে হলে আপনাকে আরও একটু ভিতরে ঢুকতেহবে। ২/৩ দিন পাহাড়ে হাঁটাহাঁটিকরতে হবে। বগালেক, জাদিপাই, নাফাকুম, আমিয়াকুম না দেখা মানে বান্দরবানের আসল সৌন্দর্য থেকে বঞ্চিত থাকা । কিন্তু এইসব জায়গায় সবার দ্বারা যাওয়া সম্ভব হয়ে উঠেনা, ট্রেকিং করা লাগে অনেক , তবে আপনার মনোবল যদি অনেক শক্ত থাকে তাহলে আপনি নির্দ্বিধায় এসব জায়গার জন্যে আজকেই প্রস্তুত হতে পারেন । আপনাদের হাতে সময় না থাকলে উপরের প্ল্যান মতই আপনারা ঘুরতে পারেন ।
আর যদি আপনাদের বাজেট একটু বেশি হয় তবে আপনারা নীলগিরি রিসোর্টে থাকতে পারেন, তাহলে আপনারা খুব ভোরবেলা ঘুম থেকে উঠে মেঘ দেখতে পারবেন, ভাগ্য ভাল থাকলে নিজ হাতে ছুঁয়েও দেখতে পারবেন । প্রতি রাত ৫০০০ টাকার কমে নীলগিরিতে থাকা যায়না, টার উপর অনেক আগেই বুকিং দিয়ে রাখতে হয় ।
যদি রাতে বান্দরবান শহরে থেকে নীলগিরির মেঘ দেখতে চাইলে আপনাকে খুব ভোরেই জীপ/চান্দের গাড়িতে করে নীলগিরির উদ্দেশ্যে রওনা দিতে হবে, বেশি দেরি করলে মেঘ দেখতে পারার চান্স কম ।
 
এছাড়াও বান্দরবান সহ পুরো পার্বত্য চট্টগ্রামে যেসব দর্শনীয় জায়গা আছে যেমন নাফাকুম, আমিয়াকুম, বগালেক, জাদিপাই, কাপ্তাই লেক, সাজে ভ্যালি, আলুটিলা, শুভলং, সীতাকুণ্ড, মিরসরাই সহ অপরিচিত বা অল্প পরিচিত অসংখ্য সুন্দর সুন্দর স্থান, আমরা ধারাবাহিক ভাবে সব গুলো স্পটে যাওয়ার উপায়, থাকা খাওয়া সম্পর্কে বিস্তারিত পোস্ট করবো, বান্দরবান সহ পার্বত্য চট্টগ্রামের (রাঙ্গামাটি, খাগড়াছড়ি) দারুণ দারুণ সব জায়গা সম্পর্কে জানতে আমাদের সাথেই থাকুন । আমাদের Visit Bandarban পেজে লাইক দিয়ে রাখুন, ফ্রেন্ডদের সাথে শেয়ার করুন ।
আর কখনো যদি ভ্রমণ বিষয়ক কোন তথ্য বা পরামর্শ দরকার হয় তবে আমাদের ইনবক্সে নক করবেন, যত দ্রুত সম্ভব রিপ্লাই দেয়ার চেষ্টা করা হবে ।
ছবিঃ উৎসব চাকমা, ইফতেখার নিবিড়

1 মন্তব্য(গুলি):

 

Blogger news

Blogroll

About