রবিবার, ২৩ আগস্ট, ২০১৫

মশার হাত থেকে রক্ষা পাওয়া

আমাদের দেশের অনেকেই এখন বনে বাদাড়ে এবং ম্যালেরিয়া জোনে ঘুরে বেড়ায়, যেখানে মশার কামড়ে ম্যালেরিয়া হওয়ার সম্ভাবনা থাকতে পারে। সুতরাং মশার হাত থেকে রক্ষা পাওয়ার জন্য  তাদের কিছু জরুরী তথ্য জেনে রাখা ভাল।
মশার হাত থেকে রক্ষা পাওয়ার ২ টা উপায় আছে - মশাকে দূরে রাখা অথবা মেরে ফেলা। যেটাই ব্যবহার করতে চান, ভাল করে লেভেল পড়ে নিবেন, সেখানে আসলে কি কি কেমিক্যা্ল বা উপকরন (ingredients) আছে।

মশা মারার ঔষধঃ  
মশা মারার স্প্রে বা কয়েল পাওয়া যায়, যার প্রধান উপকরন Pyrethrins, Pyrethroids, Allethrin, বা Esbiothrin। এই উপকরনগুলোর কারনেই মশা মারা যায় এবং এই উপকরনগুলো মানুষের ক্ষতি করে না। এই উপকরনগুলোর কোনটাই যদি না থাকে, তাহলে সেটা উপকারী না, হয়তো ভিন্ন কোন বিষাক্ত উপকরন যুক্ত করা আছে বা থাকতে পারে , যা স্বাস্থ্য ও পরিবেশের জন্য ক্ষতিকর হতে পারে। কিন্তু বনে জংগলে গেলে তো আর মশা মারার কয়েল বা  স্প্রে ব্যবহার করতে পারবেন না, সেখানে মশা দূরে রাখার  (insect repellent বা mosquito repellent) স্প্রেবা ক্রীম ব্যবহার করতে হবে।  

মশা দূরে রাখার ঔষধঃ
মশা বা অনেক পোকামাকড়ের কামড়ের হাত থেকে তাদেরকে দূরে রাখার জন্য স্প্রে বা ক্রীম পাওয়া যায়, যাকে বলে Mosquito বা  Insect repellent স্প্রে বা ক্রীম।
Mosquito বা  Insect repellent এ ২ ধরনের উপাদানই আসল, এ দুটির একটাও যদি না থাকে,তাহলে সেটা একেবারেই অনুপযুক্ত। প্রধান উপকরন ২ টা হলো Ethyl butylacetylaminopropionate (IR3535)এবং Diethyl Tolumide (DEET)। কোনটাতে IR3535 থাকে, আবার কোনটাতে DEET থাকে। তবে আমাদের মতো দেশে বা যে কোন গরম দেশে IR3535 ভালমতো কার্যকর নয়, তাই আমাদের মতো গরম দেশে DEET যুক্ত স্প্রে বা ক্রীমই কেনা উচিত।
DEET কতটুকু থাকা উচিত, সেটা নির্ভর করে কোথায় যাওয়া হচ্ছে তার উপর, যেখানে ম্যালেরিয়া হওয়ার সম্ভাবনা থাকে, সেখানে DEET এর পরিমান ৫০% থাকা উচিত, বা এর চেয়ে যত বেশী হয় তত ভাল। আমাদের দেশে চিটাগাং,খাগড়াছড়ি, বান্দরবন ও রাঙ্গামাটি ম্যালেরিয়া জোনে পড়ে, সুতরাং সেখানে উচ্চ DEET যুক্ত  স্প্রে বা ক্রীম ব্যবহার করা ভাল। প্রতিবছরই সেখানে অনেক মানুষ ম্যালেরিয়াতে আক্রান্ত হয় এবং কিছু মারাও যায়।

মশা দূরে রাখার তেলঃ
Citronella oil নামে এক ধরনের তেল পাওয়া যায়, যা বানানো হয়   Cymbopogon ( lemongrass নামেও পরিচিত) গাছ থেকে। এটা এক প্রকার essential oil.  মশা  তাড়ানোর কাজে এটাও অনেক জায়গাতে  ব্যবহার করা হয়। কিন্তু আমাদের দেশে আসল বা ভালটা পাওয়া মুশকিল। তার উপর ম্যালেরিয়া জোনে এটার ভাল কার্যকারিতা নিয়ে এখনো তেমন  প্রমান নাই বা জরিপও হয় নাই।

ক্রয়ের সময়ে সতর্কতাঃ
ভাল করে লেভেল পড়ে নিবেন, সেখানে কি কি উপকরন আছে। যে যে উপকরন মশা মারার বা তাড়ানোর কাজে লাগবেই, সেটা না থাকলে কিনবেন না।

ম্যালেরিয়া জোনের ম্যাপঃ
এশিয়া, আফ্রিকা ও দক্ষিন আমেরিকার অনেক দেশের অনেক অঞ্চল এখনো ম্যালেরিয়া জোনে পড়ে। সুতরাং কোথাও যাওয়ার আগে ম্যালেরিয়ার ম্যাপ দেখে নেয়া ভাল। UK, USA এর স্বাস্থ্য  বিভাগ ছাড়াও WHO এর ওয়েব সাইট থেকে ম্যাপ পাওয়া যাবে। UK এর স্বাস্থ্য বিভাগের লিংক দিলাম, এটাই সবচেয়ে সহজে ব্যবহার করা যায়।
http://www.fitfortravel.scot.nhs.uk/destinations/asia-(east)/bangladesh/bangladesh-malaria-map.aspx

শেষ কথাঃ
মশা কামড়ানোর সেই দিনেই ম্যালেরিয়াতে কেউ আক্রান্ত হবে, তাওনা। অনেকের শরীরে জীবানু থেকে যায় এবং বছরখানেক পরেও  ম্যালেরিয়াতে আক্রান্ত হয়। সুতরাং কোন ঝুঁকি না নিয়ে উচ্চ DEET যুক্ত স্প্রে বা ক্রীম ব্যবহার করা ভাল। যে স্প্রে বা ক্রীমই কিনেন না কেন, ভাল করে দেখে নিবেন সেখানে DEET আছে কিনা, এবং কতটুকু আছে। DEET না থাকলে সেটা ব্যবহার করা আর না করা সমান কথা। আমাদের মতো দেশে DEET ৫০% বা বেশী থাকা স্প্রে বা ক্রীম ব্যবহার করাই ভাল।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন

 

Blogger news

Blogroll

About