রবিবার, ২৩ আগস্ট, ২০১৫

সিলোটি মাত (সিলেটি কথা)

সিলেট আসার আগে কমন কিছু সিলেটি মাত (কথা) শিখে নিন। অবশ্যই কাজে লাগবে।
আপনে কই যাইতা? ( আপনি কোথায় যাবেন)
আমি মাধবকুন্ড যাইতাম ( আমি মাধবকুন্ড যাবো)
কই তাকি আইছইন? (কোথা থেকে আসছেন)
আমি ঢাকা থাকি আইছি (আমি ঢাকা থেকে আসছি)
এই যাইবায় নি বা মাধবকুন্ডত? (এই যাবেন নাকি মাধবকুন্ডে)
জিওয় যাইমু (হ্যাঁ যাবো)
ভাড়া খত বা? ( ভাড়া কত টাকা)
খালি যাওয়া না যাওয়া-আওয়া? ( শুধু যাবেন নাকি গিয়ে আবার আসবেন)
ভাড়া ১০০ ওইবো ( ভাড়া ১০০ টাকা দিবেন)
অত বেশি খেনে? (এত বেশি কেন)
ইগুতো নরমাল রেট (এটা নরমাল ভাড়া)
একটু খমানি যায় নানি? (একটু কমানো যায়না)
না ভাই কম ওইতো নায় (না ভাই কম হবেনা)
না রেবা ইলা ওইতো নায় (না এটা হবেনা)
আচ্ছা তুড়া কম দিলাইবা (আচ্ছা একটু কম দিয়ে দিবেন)
কাঠালতলীর রাস্তা কোনবায় দি ভাই? ( কাঠালতলীর রাস্তা কোনটা ভাই)
ওবায়দি সুজা যাক্বা (এদিক দিয়ে সোজা যাবেন)
ইতার দাম কিলা? (এটার দাম কত)
অত দাম কেনে বা? (এত দাম কেন)
কিছু কমানি যায় নানি (কিছু কমানো যায় না)
না ভাই পারতাম নায় (না ভাই পারবোনা)
আচ্ছা তে আর নিমু কিলা রেবা (তাহলে আর নেই কি করে)
বক্কা খাইয়া যাইবা (বসেন খেয়ে যাবেন)
কিতা আছে তরকারী? (কি আছে তরকারী)
আপনি কিতা দিয়া খাইবা? (আপনি কি দিয়ে খাবেন)
ঝাল ফ্রাই আছে... আছে আপনে কিতা খাইবা? (ঝাল ফ্রাই... আছে আপনি কি খাবেন)
আমারে ঝাল ফ্রাই দিলাইয়ো (আমাকে ঝাল ফ্রাই দিবেন)
লগে আর কিচ্ছু খাইবা নি? (সাথে আর কিছু খাবেন)
না আর কিচ্ছু খাইতাম নায় (না আর কিছু খাবোনা)
বিল কত টাকা ওইছে বা?(বিল কত টাকা হয়েছে)
ভাই হোটেলোর ভাড়া কত? (ভাই হোটেলের ভাড়া কত)
আইজ আমরা হোটেল ছাড়ি দিমু (আজ আমরা হোটেল ছেড়ে দিবো)
ইকান থাকি সিলেট যাইতাম কিলা? (এখান থেকে সিলেট যাবো কিভাবে)
সিএনজিয়ে গেলে কত টাকা ভাড়া ওইবো (সিএনজিতে গেলে কত টাকা ভাড়া লাগবে)
আপনে কিতা কইন আমি বুজিয়ার না (আপনি কি বলেন আমি বুঝি না)
আচ্ছা ভাই তে যাই এখন (ওকে ভাই তাহলে এখন আসি)
আর কিছু জানতে চাইলে প্রশ্ন করুন -
feriowala@gmail.com

-Abdullah Al Amran

1 মন্তব্য(গুলি):

 

Blogger news

Blogroll

About